1. admin@dainikfatikchhari.com : ForkanMahmud :
টক না মিষ্টি দই-তামান্না চৌধুরী - দৈনিক ফটিকছড়ি
রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১১:০৩ অপরাহ্ন

টক না মিষ্টি দই-তামান্না চৌধুরী

এডিটর-দৈনিক ফটিকছড়ি
  • আপডেট টাইম বুধবার, ২৭ মে, ২০২০
  • ৮৬ বার

টক না মিষ্টি দই….

খাবারের স্বাদ ও খাবারের পুষ্টি

দুটোই গুরুত্বপূর্ণ। আমরা অনেক খাবার করে থাকি ঈদে। একই জাতীয় খাবার, কিন্তু একটু পরিবর্তনেই তার পুষ্টির অনেক পরিবর্তন হয়। নিচের স্বাদ ও তৃপ্তি বজায় রেখে মেন্যুতে একটু পরিবর্তন করলে কি হয় চলুন জানি

দুধ সেমাই না লাচ্ছা সেমাই

দুধ সেমাই এ সেমাই, তরল দুধ, আর চিনি থাকে। সেমাই একটা পাত্রে টেলে নিয়ে দুধ দিয়ে রান্না করা হয়। কিন্তু লাচ্ছা সেমাইতে ঘি থাকে। ঘি দিয়ে লাচ্ছা ভাজা থাকে। তাতে ঘন দুধ ঢেলে দিয়ে চিনি মিশিয়ে বানানো হয়৷ প্রস্তুত প্রনালী দুধ সেমাই এর চেয়ে সহজ হলেও, লাচ্ছা তে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। আর লাচ্ছা বানাতে দুধ সেমাই এর চেয়ে তুলনামূলক ভাবে বেশি চিনি লাগে। তাই লাচ্ছাতে ক্যালরি ও ফ্যাট দুটাই দুধ সেমাই এর চেয়ে বেশি।

চালের জর্দা না সেমাই এর জর্দা

চাল, ঘি বা তেল, চিনি দিয়ে করা হয় চালের জর্দা। এই জর্দা মজা করার জন্য ছোট ছোট মিষ্টি ও মালাই দেয়া হয়। সাধারণত ভালো খাবারে পোলাও বা বিরিয়ানি থাকলে তাতে চাল থাকেই। এই বিচারে সেমাই এর জর্দা চালের জর্দার চেয়ে ভালো। সেমাই এর জর্দা রান্না করতে তুলনামূলক ভাবে চালের জর্দার চেয়ে কম চিনি ও ঘি লাগে। কারন সেমাই এর জর্দা ঝরঝরা হয়, কিন্তু চালের জর্দা আঠালো হয়( তাই বেশি চিনি লাগে). সেমাই এর জর্দা সাজাতে শুধু ড্রাই মোরব্বা বা কিসমিস হলেই চলে। কিন্তু মালাই, ছোট মিষ্টি, মোরব্বা ছাড়াও আরো অনেক কিছু লাগে। চাল দিয়ে করা তাই ক্যালরি, সেমাইয়ের জর্দার চেয়ে বেশি।

কাস্টার্ড না পুডিং

কাছাকাছি খাদ্য উপাদান দিয়ে তৈরি করা হলেও, পুষ্টিতে তারতম্য আছে। পুডিং বানাতে দুধ, চিনি, ডিম, চিনির ক্যারামেল, কনডেন্সডমিল্ক ইত্যাদি দেয়া হয়। দুধ ডিম উভয় প্রকার প্রথম শ্রেণীর প্রোটিন পাওয়া যাবে। কিন্তু কাস্টার্ডে কোন ক্যারামেল থাকে না, পাতলা দুধে কাস্টার্ড পাউডার একটু বাড়িয়ে দিলেই ঘন হয়ে যায়। তাতে কার্বোহাইড্রেট যোগ হলেও ফ্যাট, পুডিং এর চেয়ে কম থাকে। তাছাড়া ফলের পুষ্টি পাওয়া যাবে এই বিচারে পুডিং এর চেয়ে কাস্টার্ড ভালো।

চালের পায়েস না দুধ লাউ

চালতো বিরিয়ানি, খিচুড়ি বা পোলাও এর মধ্যেতো থাকেই। কিন্তু ভালো খাবারের মধ্যে অনেক সময় সব্জি মিসিং হয়। এই ব্যাপারে দুধ লাউ, ফিরনি বা পায়েসের চেয়ে ভালো। দুধ লাউতে ফাইবার থাকে আবার পায়েসের চেয়ে কার্বোহাইড্রেট কম থাকে। দুধ লাউতে চাইলে দুধ কমানো বাড়ানো যায়, কিন্তু পায়েস করতে ঘন দুধ খুবই প্রয়োজন। তাই পায়েসে ফ্যাটও, দুধ লাউ থেকে বেশি।

টক দই না মিষ্টি দই

পার্থক্য কিন্তু ক্যালরিতে। একই দুধ দিয়ে তৈরি করলে ফ্যাট উভয় প্রকার দইতে এক থাকলেও, চিনির ব্যবহারে ক্যালরি ও কার্বোহাইড্রেট এর তারতম্য হয়। টক দই অনেকাংশেই মিষ্টি দই এর চেয়ে ভালো।

আশা করি, বোঝাতে পেরেছি। তবে ফিউসন করে রান্না করলে কোন কিছুই হয়তো ঠিক থাকবেনা। ট্রেডিশনাল ভাবে রান্না করলে, আমার কথা গুলো থেকে উপকার পাবেন আশা করি।

তামান্না চৌধুরী
প্রধান পুষ্টিবিদ
এভারকেয়ার হাসপাতাল, ঢাকা

আপনিও শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরি আরো খবর...
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazafatikcha54
//graizoah.com/afu.php?zoneid=3460431