1. admin@dainikfatikchhari.com : ForkanMahmud :
যাদের যত্ন করলে, আপনিই হবেন উপকৃত-ডা: তামান্ন চৌধুরী - দৈনিক ফটিকছড়ি
মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৩:৫৩ অপরাহ্ন
শিরোনাম
হীরার সন্ধানে ওরা চারজন-আদনান হোসাইন ফটিকছড়ি ভূজপুর ইউনিয়নে ২০ পরিবার কে সেলাই মেশিন দিলো বাংলাদেশ এহইয়াউচ্ছুন্নাহ ফাউন্ডেশন বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ফটিকছড়ি উপজেলা প্রশাসনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত ফটিকছড়ি গ্রাম পুলিশদের মাঝে ইউনিফর্ম বিতরণ আজ থেকে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু ফটিকছড়ি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত যে মিনার অন্ধকার পথকে আলোর বিচ্ছুরণ ছড়িয়ে আলোকিত করে হীরার সন্ধানে ওরা চারজন -আদনান হোসাইন সব হারিয়ে নি:স্ব ফটিকছড়ির ১৮ প্রবাসী ব্যবসায়ী শেখ কামালের জন্মদিনে ফটিকছড়ি উপজেলা প্রশাসন এর বৃক্ষরোপণ

যাদের যত্ন করলে, আপনিই হবেন উপকৃত-ডা: তামান্ন চৌধুরী

এডিটর-দৈনিক ফটিকছড়ি
  • আপডেট টাইম রবিবার, ৭ জুন, ২০২০
  • ১২৪ বার

স্বস্থ্য ডেস্ক: করোনা কালে আপনার পাশে থাকছে কিছু মানুষ। তাদের শরীরের কথা কোনভাবেই ভুলবেন না। আমার আপনার অনেকের বাসায় দেখা যায় পারমানেন্ট সহযোগী কাজ করছে, আমাকে আপনাকে বহন করে এখান থেকে ওখানে নিয়ে যাচ্ছে ড্রাইভার। তাদের মাধ্যমেও ছড়াতে পারে করোনা ভাইরাস। আর তাদের কিছু হলে অবশ্যই তাদের আমরা ফেলে দিবনা।তাদের সুরক্ষিত রাখলে, আমরাও থাকবো সুরক্ষিত। এই ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে আপনার মত তাকেও আপনি সামিল করুন। তাদের স্বাস্থ্যের প্রতিও বিশেষ যত্নবান হোন। এই সময় আপনি ও পরিবারের মানুষ যা খাবেন, চেষ্টা করুন তাদের কেও একই মেন্যু দিতে। তাদের খাবারের সাথে এক দু টুকরো লেবু ও কাচা মরিচ খেতে দিন। তাদের খাদ্য তালিকায় দুপুরে ভাতের সাথে শাক বা সব্জির সাথে প্রোটিন অবশ্যই খেতে দিন। বাড়ির ড্রাইভার কে বিশেষ যত্ন নিন। তাদের উন্নত মানের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বা হেক্সিসল দিন। চোখের জন্য প্রটেকটিভ চশমা দিন। গাড়ীতে উঠেই তাদের নতুন করে আবার বলুন বিষয়টি। যাতে সচেতন হয়। আপনাকে ড্রপ করে তাকে নিরাপদ স্থানে থাকতে বলুন। গাড়ির কাচ নামিয়ে গাড়িতেই বসার পরামর্শ দিন। ড্রাইভার দের অভ্যাস থাকে অন্য ড্রাইভার দের সাথে কথা বলার। তাদের বুঝিয়ে বলুন যে, অযথা তারা যেন কারোর সাথে কথা না বলে। গাড়িতে তাদের পানির বোতল রাখা নিশ্চিত করুন। তাদের বার বার সচেতন করুন। তাদেরকে বলুন পানি পান করতে কমপক্ষে দুই লিটার। তাদের সম্ভব হলে ভিটামিন সি ট্যাবলেট কিনে দিন। তাদের কে যেকোনো জায়গায় ( আপনার ডিউটি অবস্থায়) টয়লেট এ যেতে হলে হাত পরিস্কার করতে বলুন। গাড়িতে উঠে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলুন। আপনি গাড়ির মালিক মানে আপনি সামর্থ্যবান। তাই পারলে তাদের রোজ এক গ্লাস দুধের ব্যবস্থা করুন। আমার বাবা একটা কথা বলতেন, ” মা ড্রাইভার অনেক গুরুত্বপূর্ণ একজন, আল্লাহর পর রাস্তায় তার হাতেই থাকে জীবন”। আমার বাবা নিজে কিছু খাওয়ার আগে ড্রাইভার কে খাওয়াতেন।

এবার আসি বাড়ির সহযোগীর বিষয়ে। সাধারণত অনেকের বাড়িতে থাকে সহযোগী। করোনা কালে ছুটা বুয়া বাড়িতে না ঢুকলেও অনেকের বাড়িতেই পার্মানেন্ট সহযোগী ছিল। তারা অবশ্য অনেক ভাগ্যবান। এই সহযোগী বেশির ভাগ ক্ষেত্রেই মহিলা বা মেয়ে হয়। সহযোগী যেই লিংগের ই হোক, তাদেরও বিশেষ যত্নের প্রয়োজন হয়। তাদেরকে আবশ্যই আপনারা যা খান তাই খাওয়াতে হবে। আপনার সাথে তারাও ঘরে বন্দি। তাদের ভিটামিন ডি এর ঘাটতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই তাদের ডেইলি ডোজের ভিটামিন ডি, ভিটামিন সি ট্যাবলেট বা যেকোনো ফল, পর্যাপ্ত পানি ও প্রোটিন জাতীয় খাবার খেতে দিন। তাদের হাত ধোয়ার জন্য ভালো হ্যান্ড লিকুইড সাবান দিন।তারা যে টয়লেট ব্যবহার করে তা রোজ পরিস্কার করতে বলুন। তাদের টয়লেটে লিকুইড সাবান রাখুন। তাদের কে বাজারে পাঠাতে হলে ভালো মাস্ক দিবেন ব্যবহার করার জন্য। তাদের কাপড় যেন প্রতিদিন ধোয়া হয় সেটা নিশ্চিত করুন। অল্প বয়সী মেয়ে সহযোগী হলে, তাদের মাসিক চলাকালীন ৭ দিন ফলিক এসিড ও আয়রন এর ট্যাবলেট খেতে দিন। আর একটু বয়স্ক হলে তাদের ভিটামিন বি ১২ খাওয়াতে পারেন।

আসলে সামর্থ্যবান বা বিত্তবানদের আলহামদুলিল্লাহ অনেক ভালো খাবার খাওয়া হয় ফলে বাড়তি কোন সাপ্লিমেন্ট তেমন প্রয়োজন হয় না। কিন্তু যারা আমাদের সহযোগী, ড্রাইভার তাদের বেড়ে উঠা অনেক ভালো খাবার দিয়ে হয়না। তাই তাদের কিছু ঘাটতি থাকতেই পারে। এদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম থাকাই স্বাভাবিক। তাই এই দূঃসময়ে অনেকের বাড়িতেই কোন সহযোগী নেই। যাদের আছে তারা ভাগ্যবান। তাই করোনা ভাইরাস মোকাবিলায় আপনার আমার মত তাদেরকেও সচেতন করুন। তাদের স্বাস্থ্যের ও বিশেষ যত্ন নিন।

আপনিও শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরি আরো খবর...
সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazafatikcha54
//graizoah.com/afu.php?zoneid=3460431