1. amiewan62firm.gasbin.comamiewan99@firm.gasbin.com : amiewan0131405 :
  2. antoniowester67pay.bochip.comantoniowester99@pay.bochip.com : antoniowester6 :
  3. ashton_hobson@mstreetyoga.com : ashtonhobson10 :
  4. blainecummins45firm.gasbin.comblainecummins9@firm.gasbin.com : blainecummins8 :
  5. carmelamerritt72case.jusuk.comcarmelamerritt35@case.jusuk.com : carmelai55 :
  6. crystleordonez17pay.bochip.comcrystleordonez58@pay.bochip.com : crystleuvj :
  7. delorisburleson51wash.meupd.comdelorisburleson84@wash.meupd.com : delorisburleson :
  8. elsiefavela21wash.meupd.comelsiefavela64@wash.meupd.com : elsiefavela77 :
  9. fidelconnely20wash.meupd.comfidelconnely48@wash.meupd.com : fidelconnely963 :
  10. admin@dainikfatikchhari.com : ForkanMahmud :
  11. glendalilly33pay.bochip.comglendalilly60@pay.bochip.com : glendalilly :
  12. jacquiebraine96pay.bochip.comjacquiebraine58@pay.bochip.com : jacquieo06 :
  13. kerstinmunro34case.jusuk.comkerstinmunro39@case.jusuk.com : kerstinmunro12 :
  14. mindyweis13pay.bochip.commindyweis85@pay.bochip.com : mindyweis0233 :
  15. ronniesun84pay.bochip.comronniesun42@pay.bochip.com : ronniesun52 :
  16. rorydixson17pay.bochip.comrorydixson55@pay.bochip.com : rorydixson2 :
  17. silkekellogg27pay.bochip.comsilkekellogg17@pay.bochip.com : silkekellogg033 :
ওরা পথশিশু ওরা টোকাই- ফোরকান মাহমুদ - দৈনিক ফটিকছড়ি
রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
পাইন্দং তোরাবিয়া রাজা মরিয়ম কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন হেয়াকো বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন সম্পন্ন: সভাপতি- বাবলু, সম্পাদক-হানিফ ওমানে ড্রাইভিং লাইসেন্সই পাওয়ার দু’দিন পর সড়ক দুর্ঘটনায় ফটিকছড়ি যুবকের মৃত্যু প্রত্যাশিত স্বপ্ন- সাজ্জাদ উদ্দীন রাহাত নাজিরহাটে সংবর্ধিত হলেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটির সদস্য সাবরিনা চৌধুরী সুন্দরপুর বড়ছিলোনীয়া কর্তৃক আয়োজিত, ফুটবল টুর্ণামেন্ট’র ফাইনাল খেলা সম্পন্ন নানুপুর সংঘরাজ শীলালঙ্কার ও রাজগুরু আর্যমিত্র ফাউন্ডেশন স্মৃতি বৃত্তি পরিক্ষা-২০২১ অনুষ্ঠিত ফটিকছড়িতে মশার রাজত্ব বাংলাদেশ হিউম্যান রাইটস্ ফাউন্ডেশন নাজিরহাট পৌর কমিটি অনুমোদন প্রধান মন্ত্রী শেখ হাসিনা’র হস্তক্ষেপ চেয়ে ফটিকছড়ি ইট প্রস্তুতকারী মালিক সমিতির মানববন্ধন

ওরা পথশিশু ওরা টোকাই- ফোরকান মাহমুদ

এডিটর-দৈনিক ফটিকছড়ি
  • আপডেট টাইম রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৫ বার

ওরা পথশিশু, ওরা আজ টোকাই

জম্ম সূত্র থেকে আদর, স্নেহ, ভালোবাস, জড়িয়ে থাকা কথাটির নাম শিশু। সেই শিশুরা আবার অনেক সময় ছোট, টোকাই বা নান্টু কিংবা করিম নামে পরিচিত হয়। বাংলাদের শহর-নগর এখন গ্রামগঞ্জে অসংখ্য পরিচিত দৃশ্য, বস্তা হাতে টোকাই বা পথ শিশুদের চলাফেরা।

সকাল শেষ হতে না হতেই বাসাবাড়ি, পথেঘাটে অথবা বিভিন্ন স্টেশনের ডাস্টবিনের ধারে ধারে ছোট-বড় ব্যাগ নিয়ে ছুটতে দেখা যায় টােকাই নামের এই শিশুদের। ডাস্টবিনের পাশে কিংবা রাস্তার পাশে পড়ে থাকা বোতল, পলিথিন, কাগজসহ মানুষের ব্যবহৃত ফেলে দেওয়া জিনিপত্র কুড়ানোই এদের মূল কাজ। এদের শরীরে থাকে ছেঁড়া কাপড়, এক পায়ে সেন্ডেল থাকলেও অন্য পা থাকে খালি। এক ডাস্টবিন থেকে অন্য ডাস্টবিন বা এক রাস্তা থেকে অন্য রাস্তায় ঘুরে বেড়ায় এই সব শিশুরা। এখন শহর ছেড়ে গ্রামেও দিনে দিনে এই ছিন্নমূল শিশুদের মিছিল বেড়ে চলেছে।

তারা পথশিশু কিংবা টোকাই , হলেও তাদের রয়েছে শিক্ষার অধিকার। তাদেরও তো সুন্দর জীবনে যাপন করা অথবা অন্য দশজন শিশুর মত চলার অধিকার রয়েছে। কিন্তু শিক্ষার আলো কখনও তারা দেখতে পায়না। অনেক সময় তাদের স্কুলে পাঠানোর তেমন ইচ্ছাও থাকেনা পরিবার গুলোর মাঝে। শুধু শিক্ষা না থাকার ফলেই খুব অল্প বয়সে তারা বিভিন্ন অপকর্মের সাথে সহজেই জড়িয়ে পড়ছে। হয়ে উঠছে এক একজন বড় বড় অপকর্মের সম্রাট।

বড় শহর গুলোএর ওভারব্রীজের নিচে অথবা খোলা আকাশের নিচে রাত কাটে এই পথ শিশুদের। রাত শেষ হয়ে দিনের বেলা সকাল হতে না হতে কাগজ কুড়ানো কিংবা ভিক্ষা করেই তাদের দিনের শুরু হয়। মানুষের ধিক্কার, গালিগালাজ, এমনকি শারীরিক নির্যাতনও সহ্য করতে হয় তাদের প্রতিনিয়ত।

এই দেশ বা সমাজের বিত্তশালী ব্যক্তিবর্গেরও ওদের নিয়ে ভাবনার সময় হয় না। হাজার কষ্ট করেও, তারা পায়না একটু সহানুভূতি, পাইনা কারো ভালবাসা। কারণ ওরা পথশিশু।

শিশু আইন :- সাবালকত্ব প্রাপ্তির পূর্বপর্যন্ত সময়কালীন মানব সন্তানকে শিশু বলা হয়। জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার সনদে শিশুর বয়স ১৮ বছর ধরা হয়েছে। বাংলাদেশের সংবিধানে ১৬ বছরের নিচে ছেলে-মেয়েদেরকে শিশু ধরা হয়েছে কিন্তু ২০১১ সালের জাতীয় শিশু নীতি অনুযায়ী ১৮ বছরের নিচে কিশোর-কিশোরীকে শিশু হিসেবে গণ্য করা হয়। বাংলাদেশের কারখানা আইনে শিশুর বয়স ১৬ বছর এবং দোকান ও প্রতিষ্ঠান আইনে ১২ বছর ধরা হয়েছে। খনি আইনে ১৫ বছরের নিচে, চুক্তি আইনে ১৮ বছরের নিচে এবং শিশু (শ্রম নিবন্ধক) আইনে ১৫ বছরের কম বয়সের মানবসন্তানকে বোঝানো হয়েছে। মুসলিম বিবাহ আইনে ১৮ বছরের কম বয়সের ছেলেমেয়েকে শিশু হিসেবে গণ্য করা হয়। খ্রিস্টানদের তালাক আইনে ছেলের বয়স ১৬ এবং মেয়ের বয়স ১৩ বছর পর্যন্ত শিশু হিসেবে গণ্য করা হয়।

শ্রম আইন:- যে শিশুর বয়স ১৪ বছর পূর্ণ হয়নি, তাকে কারখানায় কাজ দেওয়া যাবে না। তবে ১৪ বছর পূর্ণ হয়েছে কিন্তু ১৮ বছর পূর্ণ হয়নি এমন তরুণদের শর্তসাপেক্ষে নিয়োগ করা যায়। যেমন, ৭০ ধারায় শিশুদের কাজের সময় সম্পর্কে বলা হয়েছে, ১৯৬৫ সালের কারখানা আইনের ২২ ধারা অনুযায়ী শিশুদের কাজে নিয়োগ নিষিদ্ধ। তরুণ শ্রমিকদের দৈনিক ৫ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে তাদের কাজ দিতে হবে। এর আগে বা পরে তরুণ শ্রমিকদের দিয়ে কাজ করানো যাবে না। এদের দিয়ে একটি শিফটেই কাজ করানো যাবে। চিফ ইন্সপেক্টরের অনুমতি ছাড়া ৩০ (ত্রিশ) দিনের মধ্যে একবারের বেশি শিফট বদল করা যাবে না। কোন তরুণকে যন্ত্রের কোন অংশ চালু থাকা অবস্থায় সেখানে পরিষ্কার করা, তেল লাগানো বা বিন্যস্ত করা বা সংযোজনের কাজ করতে দেওয়া যাবে না বা চলমান যন্ত্রের আশপাশে কাজ করতে দেওয়া যাবে না। যন্ত্রপাতি সংক্রান্ত বিপদাপদ এবং তা থেকে সতর্কতা অবলম্বন সম্পর্কিত সম্পূর্ণ প্রশিক্ষণ না দেওয়া পর্যন্ত কোন তরুণ শ্রমিককে যন্ত্রে কাজ দেওয়া যাবে না। কোন কারখানার যে অংশে তুলা সংকোচন করে বস্তাবন্দি করা এবং সুতা কাটার যন্ত্র চালু আছে সেখানে তরুণকে কাজ করতে দেওয়া যাবে না। তরুণদের কাজে নিয়োজিত করতে হলে সংল্লিষ্ট সার্টিফিকেট দানকারী সার্জনের নিকট থেকে দৈহিক সক্ষমতা সার্টিফিকেট নিতে হবে।

গত ১৮ডিসেম্বর চট্টগ্রাম মুরাদপুর সি এন জি স্টেশনর এলাকায় মাত্র ৭ বছর কিশোর প্রত্রিকা বিক্রয় করতে দেখতে পেলাম। এরকম আরো শতশত শিশু পেপার পত্রিকা বিক্রি করে জীবিকা চালায়। এক শিশুর কাছে জানতে চাইলে সে পাশের একটি দোকানদারকে দেখিয়ে দেয় এবং সে বলে ২০টা পত্রিকা বিক্রয় করে দিলে দোকানদার তাকে ১০টাকা দেয়। এইভাবে সে তার পরিবার বা সংসার চালায়। সে আরো বলে বাবার তো অনেক বয়স হয়েছে সে কাজ করতে পারেনা।
এরকম আরেক শিশু শয়ণ বনি (৮) আমার নিজ গ্রামে নাস্তা করতে বসলে চোখে চোখে হয়, ডেকে জানতে চাইলে কি করে বলে পান বিক্রি করি, দেখতে পেলাম তার পরনের প্যান্ট ৮স্থানে ছেড়া। পরে খোঁজ নিয়ে জানতে পারলাম সেই ওখানে নাই, সেই এখন অন্য কাজে ব্যস্ত।

এই ভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে পথশিশুদের সংখ্যা, বঞ্চিত হচ্ছে শিক্ষা থেকে আর পরিচিত লাভ করছে টোকাই কিংবা রাস্তার ছেলে।
ফোরকান মাহমুদ

আপনিও শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরি আরো খবর...

ads

আপনার বিজ্ঞপন এখানে দিন

আপনার বিজ্ঞপন এখানে দিন

সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazafatikcha54